ফেইসবুকনামা

ফেসবুকের ভূল ধরিয়ে দিয়ে পুরস্কার পাচ্ছেন বাংলাদেশি হ্যাকার গ্রুপ সদস্য

ফেসবুকের একটি ক্রুটি বা বাগ ব্যবহার করে সম্প্রতি কিছু অসাধু চক্র মিলে মাত্র ২০ মিনিটর মধ্যেই মিডিয়া ব্যক্তিত্ব থেকে শুরু করে খেলোয়াড়, ইউটিউবার এবং সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের আইডি ডিজেবল করে দিয়েছে।

এই ত্রুটিকে কাজে লাগিয়ে তৌহিদ আফ্রিদি, সৌভিক, তাহসিনেশন, মাহসান স্বপ্ন, প্রত্যয় হেরণসহ আরো বেশ কিছু ইউটিউবারদের আইডি ডিজেবল করা হয়েছে। ঢালিউডের চিত্রনায়িকা পরীমনি, মডেল সানাই মাহবুব জেসিয়ার আইডিও ডিজেবল করা হয়েছে। একই সাথে ব্যক্তিগত শত্রুতা থেকে সাধারণ ব্যবহারকারীদের আইডিও ডিজেবল করে দিয়েছিলো এই কুচক্রমহলগুলোলো।

বাংলাদেশের অন্যতম হ্যাকার গ্রুপ ডন্স টিম – ডিটি তাদের অফিশিয়াল পেজ থেকেই গতকাল পোস্ট দিয়ে জনসাধারণকে এই বিষয়ে সতর্ক করে এবং এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায়ও বলে দেয়। সাধারণ ব্যবকারীদেরকে এই সমস্যা থেকে মুক্ত করতে গতকাল রাতে ডন্স টিমের এডমিন সাঈদ জয় ফেসবুক কর্তৃপক্ষের কাছে বাগ রিপোর্ট করেন। ফেসবুক কর্তৃপক্ষ সকালের মধ্যেই এই বিষয়টি সমাধান করে এবং এই ত্রুটি খুঁজে বের করে দেওয়ার জন্য সাঈদ জয়কে ফেসবুক ৭০০ ডলার পুরস্কার দেন। সাঈদ জয় আমাদের জানান, “কিছু আনইথিক্যাল গ্রপ ফেসবুকের এই বাগকে কাজে লাগিয়ে সেলেব্রিটিসহ সাধারণ ব্যবহারকারীদের আইডি ডিজেবল করে তাদের সমস্যা ফেলছিলো, আমরা চেষ্টা করেছি মানুষকে সচেতন করার এবং ফেসবুককে এই বিষয়ে জানিয়ে সেটির সমাধান করার।” তিনি আরো বলেন, “ফেসবুককে জানানোর পরই সব আইডি গুলো অটোমেটিক ফেরত আসা শুরু করে।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।